যে খায় না সেও খাবে চেয়ে! একবার বাড়িতে বানান মশলা ঢেড়শ, প্রেমে পড়ে যাবেন!

Trisha

No comments
Vendi Masala Recipe

CHATPATA VENDI RECIPE : বেশিরভাগ বাঙালি(Bangali) বাড়িতে সপ্তাহে একদিন না একদিন সম্পূর্ণ নিরামিষ(Veg) রান্না হয়েই থাকে। আর এই নিরামিষ রাঁধতে গিয়েই কপালে হাত পরে! পড়বে নাই বা কেন, নিরামিষ ভালো রেসিপির কথা তো মাথাই আসেনা। তাই আজকের প্রতিবেদনে রইলো সম্পূর্ণ নিরামিষ পেঁয়াজ রসুন ছাড়া ঢেঁড়শ বা ভেন্ডির একটি দারুন রেসিপির কথা! ভাত হোক বা রুটি যা ইচ্ছে দিয়ে এই চটপটা ভেন্ডি খেতে কিন্তু দুর্দান্ত লাগবে! তাই দেরি না করে আসুন জেনে নেই কিভাবে বানাবেন এই এই স্বাদে গন্ধে অতুলনীয় চটপটা ভেন্ডি(CHATPATA VENDI)

 চটপটে ভেন্ডি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণের লিস্টঃ

১. ঢেঁড়শ -৬০০ গ্রাম
২. সর্ষের তেল- ২ টেবিল চামচ
৩. পাঁচ ফোড়ন- ১ চা চামচ
৪. শুকনো লঙ্কা- ১ টা
৫. আলু- ৩ টি ছোট
৬. টমেটো – ১ টা বড়ো
৭. কাঁচা লঙ্কা- স্বাদ অনুযায়ী
৮. হলুদ গুঁড়ো- হাফ চা চামচ
৯. কাশ্মীরি লঙ্কা গুঁড়ো- ১ চা চামচ
১০. ধনে গুঁড়ো – হাফ চা চামচ
১১. ভাজা জিরে গুঁড়ো- ১ চা চামচ
১২. শুকনো লঙ্কা গুঁড়ো- ১ চা চামচ
১৩. গরম মশলা গুঁড়ো- হাফ চা চামচ
১৪. ধনে পাতা কুচি (Optional)

 চটপটে ভেন্ডি তৈরি করার স্টেপ বাই স্টেপ পদ্ধতিঃ

► প্রথমে একটি কড়াই ভালো করে গরম করে তাতে ২ টেবিল চামচ সর্ষের তেল দিয়ে তা ভালো করে গরম করে, গরম তেলে ৬০০ গ্রাম মাঝখান থেকে দু টুকরো করা ঢেঁড়শ তাতে ছেড়ে দিতে হবে। এবার ৩-৪ মিনিট গ্যাসের ফ্লেমকে মিডিয়াম থেকে হাইতে রেখে ভালো করে ভেন্ডিগুলোকে ভেজে নিতে হবে। মনে রাখতে হবে ভেন্ডি একবার কাটা হয়ে গেলে তা জল দিয়ে ধোয়া যায়না , তাই কাটার আগেই ভেন্ডিকে ধুয়ে নিতে হবে।

► ভেন্ডি ভালো করে ভাজা হয়ে যাওয়ার পর ওই একই কড়াইতে সামান্য তেল জগ করতে হবে। সেই তেলটা কষকষে গরম হয়ে যাওয়ার পর ফোড়নের জন্যে এক চা চামচ পাঁচ ফোড়ন ও একটা শুকনো লঙ্কা দুটুকরো করে দিয়ে দিতে হবে। রান্নার ভালো ফ্লেবার আনার জন্যে কিন্তু পাঁচফোড়ন অবসম্ভাবী।

► পাঁচফোড়নটি ভালো করে ভাজা হয়ে গেলে যখন সেখান থেকে মিষ্টি গন্ধ বেরোনো শুরু হবে, তখন সেখানে আগে থেকে লম্বা টুকরো করে কেটে রাখা ৩তে ছোট আলু দিয়ে দিতে হবে। আলুর রং সামান্য সোনালী হলে সেখানে দিয়ে দিতে হবে আগে থেকে পেস্ট করে রাখা একটা বড়ো টমেটো ও স্বাদ অনুযায়ী কাঁচালঙ্কা।

► এই দুইয়ের পেস্টকে ভালো করে আলুর সাথে মাখিয়ে নিতে হবে। তরপর সেখানেই দিয়ে দিতে হবে হাফ চা চামচ হলুদ গুঁড়ো, রঙের জন্যে ১ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, হাফ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ ভাজা জিরে ও শুকনো লঙ্কা গুঁড়ো।

► এবারে এই সমস্ত উপকরণ খুব ভালো করে একসাথে মিশিয়ে নিতে হবে। কড়াইটাকে ঢাকনা দিয়ে বন্ধ করে গ্যাসের ফ্লেমকে একদম লোতে রেখে ৫মিনিট অপেক্ষা করতে হবে। ৫মিনিট পর ঢাকনা খুললে দেখা যাবে মশলা থেকে তেল আলাদা হতে শুরু করেছে, অর্থাৎ মশলা ভালো করে ভাজা হয়ে গেছে, তার থেকে কাঁচা গন্ধ সব চলে গেছে।

► এরপর এই কষানো মশলাতে পরিমান মতো জল অ্যাড করতে হবে। তারপর স্বাদ অনুযায়ী লবন ও মিষ্টি দিয়ে দিতে হবে। যেহেতু এই রান্নার নামই চটপটে ভেন্ডি, তাই এতে টমেটোর ত্বক, চিনির মিষ্টি ও ঝাল কিন্তু ঠিকঠাক পরিমানে থাকতে হবে।

► সমস্ত উপকরণ যোগ করার পর গ্যাসের ফ্লেমটাকে লোতে রেখে ২থেকে ৩ মিনিট ঢাকা দিয়ে রেখে ভেন্ডিটা দিয়ে দিতে হবে। তারপর আবার ৫ মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে। নামানোর খানিক আগে আগে দিয়ে দিতে হবে গরম মশলা গুঁড়ো। যদি ধনে পাতা থাকে, থলে তার কুচিও ব্যবহার করতে পারেন। এরপর আরেকবার ২ মিনিটের জন্যে ঢাকা দিলেই তৈরী হয়ে যাবে আপনার চটপটে ভেন্ডি।

Leave a Comment