ভুলে যাবেন মাছ-মাংসের স্বাদ, এভাবে ডিম রান্না করলে আঙ্গুল চাটতে থাকবেন

Nandini

No comments
Bengali Style Egg Korma Recipe

কথায় বলে ‘সানডে হো ইয়া মানডে রোজ খাও আন্ডে’, অর্থাৎ প্রতিদিন ডিম খাওয়া উচিত। মাছ মাংস বাদে প্রোটিনের সবচাইতে সস্তা উৎস এই ডিম। ভাজা, সেদ্ধ থেকে তরকারিতে ডিম কম বেশি সকলেই খেয়েছেন। কিন্তু আজ আপনাদের জন্য ডিমের এমন একটা রেসিপি নিয়ে এসেছি যেটা খেয়ে আঙ্গুল চাটতে থাকবে সকলে। কি সেই রেসিপি? রইল দুর্দান্ত স্বাদের ডিমের কোর্মা তৈরির রেসিপি।

ডিমের কোর্মা বানানোর জন্য যা লাগবেঃ

ডিম, দুধ, পেঁয়াজ কুচি, পেঁয়াজ বাটা, কাঁচা লঙ্কা কুচি, আদা বাটা, রসুন বাটা, কাজুবাদাম বাটা, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, তেজপাতা, শা মরিচ, দারুচিনি, পরিমাণ মত নুন, স্বাদ অনুযায়ী চিনি, রান্নার জন্য ঘি ও তেল।

ডিমের কোর্মা বানানোর স্টেপ বাই স্টেপ পদ্ধতিঃ

১. প্রথমেই এই রান্নার জন্য বেশ কয়েকটা ডিম সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হয়ে গেলে সেগুলোর খোসা ছাড়িয়ে নিন। তারপর মাঝবরাবর ছুরি দিয়ে চিরে নুন লঙ্কা দিয়ে ভালো করে মাখিয়ে নিন।

২. এরপর কড়ায় সাদা তেল আর এক চামচ ঘি দিয়ে গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে লালচে করে ভেজে নিন। পেঁয়াজ ভাজা হয়ে গেলে সেটা তুলে আলাদা করে নিয়ে নুন লঙ্কা মাখানো ডিম কড়ায় দিয়ে নেড়েচেড়ে ভেজে নিয়ে তুলে রাখুন।

৩. এবার কড়ায় থাকা ভাজা তেলের মধ্যে তেজপাতা, শা মরিচ, এলাচ, দারুচিনি দিয়ে ফোঁড়ন দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে। তারপর যখন একটা সুন্দর গন্ধ বের হবে তখন পেঁয়াজ বাটা কড়ায় দিয়ে কষতে শুরু করতে হবে।

৪. কষানোর সময় আদা বাটা, রসুন বাটা, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো দিয়ে প্রথমে কিছুক্ষণ কষিয়ে নিন। তারপর কাজুবাদাম বাটা দিয়ে আরও কিছুটা কষিয়ে নিতে হবে। সব শেষে ভাজা ডিম গুলোকে কড়ায় দিয়ে ভালো করে মশলার সাথে মাখিয়ে নিতে হবে।

Egg Korma Recipe

৫. এরপর কড়ায় দুধ দিয়ে তাতে সামান্য চিনি, কয়েকটা কাঁচা লঙ্কা দিয়ে মিনিট ৩ ফুটিয়ে নিন। সব শেষে ভেজে রাখা পেঁয়াজ ওপর থেকে ছড়িয়ে দিন। ব্যাস দুর্দান্ত স্বাদের ডিমের কোর্মা একেবারে তৈরী।

 

Leave a Comment