প্রচন্ড গরমে কিভাবে নেবেন চুলের যত্ন? জেনে নিন ১০টি সেরা টিপস

Nandini

No comments
Haircare Tips for Summer How to take care of Long hair to keep hair strong and shiny

সুন্দর ঘন কালো চুল প্রতিটা নারীই চায়। কিন্তু আজকাল চুলের নানা সমস্যার কারণে ঘন লম্বা চুল (Long Black Hair) পাওয়া বেশ কঠিন হয়ে উঠেছে। বিশেষ করে গরমের সময় ঘামে ভিজে চুলের আরও ক্ষতি হয়। অনেকেই চিন্তায় থাকেন যে গরমে কিভাবে চুলের যত্ন নেবেন। তাই আজকের এই প্রতিবেদনে গ্রীষ্মকালে চুলের যত্ন (Hair Care in Summer) নেওয়ার বেশ কিছু উপায় রইল আপনাদের জন্য।

চুলের যত্ন নেওয়ার আগে জেনে নেওয়া প্রয়োজন কি কিভাবে ক্ষতি হতে পারে? এর উত্তর হল গরমকালে ঘামের জেরে চুল ভিজে থেকে যায় অনেক্ষণ। আবার বাইরে বেরোলে প্রচন্ড রোদে একদিকে যেমন চুল শুষ্ক হয়ে যায় তেমনি অতিরিক্ত তাপের জেরে প্রাণহীন হয়ে পড়ে। চলুন এবার দেখে নেওয়া যাক গরমকালে চুলের যত্ন নেওয়ার উপায়গুলি।

Haircare Tips for Summer how to take care of Long Hair

১. তেল মালিশ (Oil Massage) : চুলের পুষ্টির জন্য তেল অত্যাবশ্যক। এই কারণেই ছোটবেলা থেকেই মা দিদিমায়েরা চুলে তেল দেওয়ার কথা বলেন। কিন্তু আধুনিক সমাজে বেশিভাগ ক্ষেত্রেই দেখা যায় চুলে দেওয়াটা খুব একটা পছন্দ করে না অনেকেই। কিন্তু চুলের গোড়া মজবুত করতে ও চুলের প্রয়োজনীয় পুষ্টির জন্য সপ্তাহে অন্তত একবারে ভালো করে তেল দিয়ে ম্যাসাজ করা প্রয়োজন।

২. চুলের আদ্রতা (Humidity) : গরম কালে ঘামের জেরে কাল ভিজে থাকে ঠিকই, তবে চুলেরও কিছু আদ্রতা প্রয়োজন হয়। স্নানের সময় শ্যাম্পু করার পর চুল যাতে শুষ্ক হয়ে যায়। তাই গরমে প্রতিদিন শ্যাম্পু করার থেকে বিরত থাকতে হবে।

৩. ড্রায়ার ব্যবহার (Hair Dryer Use) : শীতকাল তো বটেই গরমকালেও সকালে তাড়াহুড়োর চক্করে অনেকেই হেয়ার ড্রায়ার ব্যবহার করেন। কিন্তু অতিরিক্ত ড্রায়ার ব্যবহারের ফলে চুল শুষ্ক হয়ে যায় ও যোগ ফাটতে শুরু করে। তাই যতটা সম্ভব হাওয়াতেই চুল শুকনো করা ভালো।

৪. হেয়ার কালার ব্যবহার (Hair Color Use) : আধুনিক ফ্যাশনের সাথে তাল মেলাতে ছোট থেকে বড় সকলেই চুলে রং করতে ভালোবাসেন। কিন্তু সস্তার রং কেনার সময় কেমিক্যাল থেকে হওয়া ক্ষতির সম্পর্কে অজানা থাকেন সকলেই।

এই কারণে চুলের রং করার ক্ষেত্রে উচ্চমানের কেমিক্যাল ও অ্যামোনিয়া ফ্রি রং ব্যবহার করা উচিত। এতে চুলের কোনোরকম পার্শ্বপ্রতিক্রিয়ার থেকে বাঁচা যায়। আর খুব বেশি রংয়ের ব্যবহার করা উচিত হয়।

৫. চুল বেঁধে রাখুন : আপনার যদি বড় চুল হল তাহলে গরমে দুর্গতির শেষ থাকে না! খুলে রাখলেই প্রচন্ড অস্বস্থি শুরু হয়। তাই এই সময় চুল খোঁপা বাধা বা পনি টেল করে বেঁধে রাখলে অনেকটাই স্বস্তি মেলে।

Leave a Comment